ভিডিও

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

ঐতিহ্যবাহী রাজবাড়ির রথের দড়িতে টান পড়লো না এবছরও, কোভিড বিধি মেনেই রাজবাড়ির কূল দেবতার পুজো

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

লিলটু বাউরি, হিন্দ সংবাদ আসানসোল :রানীগঞ্জ এর ঐতিহ্যবাহী রাজবাড়ির রথের দড়িতে টান পড়লো না এবছরও। সিয়ারসোলের মালিয়া পরিবারের সিদ্ধান্তে কূল দেবতা দামোদর চন্দ্রের পুজো করে রথে চাপিয়ে ফের নামিয়ে দেওয়া হবে বলে জানান রাজপরিবারের সদস্য। সেই মতো বিশালকার পেতলের রথটিকে বাঁশের ব্যারিকেড করে দেওয়া হয়। ১৮৪ বছরের পুরানো ঐতিহ্যবাহী রথযাত্রায় ছেদ পড়লো রানিগঞ্জে। পাশাপাশি ১৫ দিনের যে রথ মেলা সেইও বাতিল করে দেওয়া হয়।

তবে কোভিড বিধি মেনে রাজবাড়ির কূল দেবতা দামোদর চন্দ্রের পুজো করা হয় নিষ্ঠা সহকারে। পুজো করে দামোদর চন্দ্রকে রথে চাপিয়ে রথ পদক্ষিণ করিয়ে আবার মন্দিরে ফিরিয়ে আনা হয়। কোভিড বিধি মেনে রাজবাড়িতে দর্শণার্থীরা গিয়ে পুজো আর্চা করেন।

১৮৩৬ সালে জমিদার গোবিন্দপ্রসাদ পণ্ডিতের উদ্যোগে সিয়ারশোলের রথযাত্রা শুরু হয়। তবে এখন রথের সামগ্রিক পরিচালনায় রয়েছে সিয়ারশোল স্পোর্টস অ্যান্ড কালচারাল অ্যাসোসিয়েশন। অন্যদিকে অ্যাসোসিয়েশনের সভাপতি গোবিন্দ প্রসাদ বিঠলভাই মালিয়ার বলেন , পুরনো কাঠের রথটি পুড়ে যায় ১৯২২ সালে ফের পিতলের আচ্ছাদনে ৩৫ ফুট উঁচু রথ তৈরি করা হয়। মাহেশের আদলে তৈরি সিয়ারশোলের রথে থাকেন রাজবাড়ির কুলদেবতা দামোদর চন্দ্র। নতুন জমিদার বাড়ি থেকে ৫০০ মিটার দূরে পরানো জমিদারবাড়ি পর্যন্ত রথ টানা হয় প্রতিবছর বলে জানান তিনি।

TAGS

সম্পর্কিত খবর

সর্বশেষ খবর