ভিডিও

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

বিরোধী দিবসেও শিল্পাঞ্চলে প্লাস্টিক ব্যবহার অবাধে

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

নিজস্ব সংবাদদাতা, আসানসোল : রবিবার বিরোধী দিবসেও প্লাস্টিক ব্যাগ অর্থাৎ পলি ব্যাগের যথেচ্ছ ব্যবহার দেখল শিল্পাঞ্চল। শোনা গেল, প্লাস্টিক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞাজারীর সিদ্ধান্ত সরকার মাঝেমধ্যে ঘোষণা করে বটে, কিন্তু তেমন কড়া ব্যবস্থা এ পর্যন্ত নেয় নি বলেই তারা এ ঘোষণায় গুরুত্ব দেননি। এমল কি তাঁরা এটাও জানেন না রবিবার,৩রা জুলাই প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ দিবস হিসেবে পালিত হচ্ছে। সুতরাং, এ দিবস তাদের কাছে আর পাঁচটা দিনের মতোই। তাই, হাতে গোনা কয়েকজন দোকানদার ও ব্যবসায়ী ছাড়া বাকিরা পলিব্যাগে মাল ভরে খরিদ্দারদের হাতে তুলে দিয়েছেন। আসানসোল বাজারের এক বিক্রেতা বলেন, তাঁরা মনে করেন আগের মত কিছু দিন স্থানীয় প্রশাসন মাঠে নামবে। তারপর সব‌ থিতিয়ে যাবে। এ প্রসঙ্গে তিনি স্মরণ করিয়ে দিয়ে বলেন, জিতেন্দ্র তেওয়ারি মহা নাগরিক থাকার সময় প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে চেয়ে প্রশাসনকে সাথে নিয়ে
ময়দানে নেমেও অসফল হন।
উল্লেখ্য,৭৫ মাইক্রন মানের চেয়ে বেশি মাইকনের পলি ব্যাগ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞাজারী করা হয়েছে। পরিবেশবিদরা বলছেন, পরিবেশ রক্ষার স্বার্থে কোন নির্ধারিত মানের নয়, সব ধরনের প্লাস্টিক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞাজারী করা উচিত। কারণ, সব ক্রেতার পক্ষে কোন পলি ব্যাগ কত মাইক্রনের জানা সম্ভব নয়।
এদিকে, পলি ব্যাগ নির্মাতারা বলেছেন, ক্ষুদ্র এই শিল্প অনেক পরিবারের ‌মুখে অন্ন জোগাচ্ছে। তাই, প্লাস্টিক তথা পলি ব্যাগ নিষিদ্ধ হলে তাঁরা না খেতে পেয়ে মাথা পড়বেন। এঁরা চান সরকার‌ জন্য বিকল্প কিছু উপায় নির্ধারণ অরূপ। যাতে করে লাঠি না ভাঙে অথচ সাপ যেন মরে। সরকার তাদের জীবন রক্ষায় নিশ্চয়ই কিছু করবে বলে তাঁরা আশাপ্রকাশ করেছেন।

TAGS

সম্পর্কিত খবর