ভিডিও

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

বিশ্ব আদিবাসী দিবস উদযাপন আসানসোল রবীন্দ্র ভবনে

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

লিলটু বাউরি, আসানসোল :বিশ্ব আদিবাসী দিবস উদযাপন সমারোহ।অল ইন্ডিয়া আদিবাসী কো-ডিনেশন কমিটির উদ্যেগে সোমবার দুপুরে আসানসোল রবীন্দ্র ভবনর একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদ তথা বিধায়ক তাপস ব্যানার্জি,আসানসোল পৌরনিগমের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়,কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ উত্তম মণ্ডল,সাহিত্যিক ও লেখক দুর্গাদাস সরেন, প্রতিবাদী লেখক রামদাস মাড্ডী। এছাড়াও মতিলাল সরেন,দীপক মুদি টুডু এবং কিশোর কড়া।

এদিন বিশ্ব আদিবাসী দিবসে মূল বিষয় ছিল,আজ সারা বিশ্বেই আড়ম্বরের সহিত পালিত হচ্ছে , কিন্তু এই প্রসঙ্গে সব থেকে বড় প্রশ্ন রাষ্ট্রসংঘের সভ্য দেশগুলি এই “ বিশ্ব আদিবাসী দিবস উদ্যাপনে সরকারীভাবে কতটা উদ্যোগ নিয়েছে বা নিচ্ছে । রাষ্ট্রসংঘ বিশ্ব আদিবাসী সমূহের জন্য কি কি কল্যাণ তথা উন্নয়ণ মূলক কর্মকান্ডের জন্য সিদ্ধান্ত নিয়েছেন এবং রাষ্ট্রসংঘ কর্তৃক রাষ্ট্রসংঘের সাথে যুক্ত সভ্য দেশগুলির জন্য আদিবাসীদের প্রতি কি ধরনের আচরণ করার = নির্দেশিকা জারী হয়েছে । আমাদের দেশই বা তা কতটা পালন করার উদ্যোগ নিয়েছে , এমনকিরাজ্যেও এরকতটা প্রভাব পড়েছে ।

এইসব সমস্যা নিয়ে আলােচনার মাধ্যমেই “ বিশ্ব আদিবাসী দিবস। অন্যদিকে আদিবাসী কমিটির সেক্রেটারি মতিলাল সরেন বলেন,আদিবাসীদের বেশ কিছু জায়গায় রয়েছে যে হেরিটেজ বলে ঘোষণা করলেও বেশকিছু ভূমি মাফিয়ারা স্থানীয় শাসক দল নেতার কাছে গিয়ে সামঞ্জস্য করে কয়লা তুলতে উদ্যোগী। আমরা তাদের বিরুদ্ধে লড়ছি,একটি কমিটি বানিয়েছি। অসতী বিসর্জনের ঘাট সংরক্ষণের জন্যে। পাশাপাশি আদিবাসীদের শিক্ষা নিও এদিন বলেন,মূলত দাবি আদিবাসী রয়েছে সেটা রাষ্ট্রসঙ্ঘকে শিকার করতে হবে বলে জানান।

পাশাপাশি “বিশ্ব আদিবাসী দিবসে তুলে ধরে দাবি পত্র। রূপে ঘােষিত হয় কিন্তু , অতি দুঃখের বিষয় ভারত সরকার এখন পর্যন্ত রাষ্ট্রসংঘের কাছে স্বীকার করেনি যে ভারতবর্ষে আদিবাসী আছে বলে , বিশ্ব আদিবাসী দিবসের মর্যাদা দেওয়ার কথা ত দূরস্থ। তাই ভারত সরকার ও রাজ্য সরকারের দৃষ্টি আকর্ষণ করতে তাদের দাবি, ১ ) রাষ্ট্রসংঘ যেহেতু স্বীকার করেছে আদিবাসীদের কে বাঁচাতে হবে , যদি পৃথিবীকে বাঁচাতে চাই , তাই অবিলম্বে ভারত সরকার স্বীকার করুন রাষ্ট্রসংঘের কাছে ভারতবর্ষে আদিবাসী আছে 2 ) জল , জঙ্গল ও জমির অধিকার থেকে আদিবাসীদের বঞ্চিত করা যাবে না ৩ ) অতি শীঘ্রয় লাগু করতে হবে । ৪ ) আদিবাসীদের স্বায়ত্ব শাসন তথা আদিবাসীদের ঐতিহ্যবাহী গ্রাম সভার মান্যতা দিতে হবে । ৫ ) অবিলম্বে আদিবাসীদের ধর্মীয় স্থান- জাহের থান , কবরস্থান রেকর্ড ভুক্ত করতে হবে । ৬ ) সর্বত্র এলেকার অবৈধ ভাবে হস্তান্তরিত আদিবাসীদের জমি দিকুদের কাছ থেকে ফিরিয়ে দেওয়ার উদ্দ্যোগ সরকারকে নিতে হবে । ৭ ) হাড়াভাঙ্গা – ভামালিয়া আদিবাসী হড়তােপা ও জাংবাহা বুহেল ঘাটকে “ হেরিটেজ ,, স্থান বলে ঘােষনা তথা রেকর্ড ভুক্ত ও সংস্কার করতে হবে । ৮ ) জাতীয় জল শংসাপত্র এবং নথি বন্ধ করতে হবে । ৯ ) আসানসােল শহরে আদিবাসীদের আবাসিক বিদ্যালয় নির্মাণ করতে হবে । ১০ ) আদিবাসীদের সংস্কৃতি রক্ষার্থে আসানসােল শহরে আদিবাসীদের মিউজিয়াম করতে হবে । ১১ ) অবিলম্বে রাজ্যে মাদ্রাসা বাের্ডের ন্যায় সাঁওতালী বাের্ড গঠন করতে হবে

TAGS

সম্পর্কিত খবর