ভিডিও

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

সালানপুরে পালিত হলো বিশ্ব আদিবাসী দিবস:-

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

কৌশিক মুখার্জি, নির্ভীক বাংলা,সালানপুর:-

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায়, সালানপুর পঞ্চায়েত সমিতির পরিচালনায় সালানপুর ব্লকের রূপনারায়ানপুর নান্দনিক প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত করা হলো পশ্চিম বর্ধমান জেলার বিশ্ব আদিবাসী দিবস।এদিনের অনুষ্ঠানের শুভারম্ভ করা হয় ফিতে কেঁটে এবং প্রদ্বীপ উজ্জ্বলনের মধ্য দিয়ে। অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন জেলা শাসক এস. অরুন প্রসাদ,আসানসোলের মহানগরিক তথা বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায়, জেলা সভাধিপতি সুভদ্রা বাউরি,অতিরিক্ত জেলাশাসক সঞ্জয় পাল,জেলা পরিষদের কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান ও সদস্য কৈলাসপতি মন্ডল সহ আরো বিশিষ্ট ব্যাক্তিগণ।
এই দিনের অনুষ্ঠানে অতিথি গণদের উত্তরীয় ও ফুলের তোড়া দিয়ে বিশেষ সন্মান প্রদান করা হয় ও আদিবাসী সমাজের মোডোলদের উত্তরীয় ও মোমেন্টো দিয়ে সম্মানিত করা হয়।তাছাড়া অনুষ্ঠানে আদিবাসী সমাজে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান অধিকারী ছাত্র-ছাত্রীদের স্কুল ব্যাগ এবং লেপটপ প্রদান করা হয়।তাছাড়া দ্বিতীয়স্থান অধিকারী ছাত্রছাত্রীদের স্কুল ব্যাগ এবং একটি করে ট্যাব প্রদান করে বিশেষভাবে সম্মান জানানো হয়।তাছাড়া আদিবাসী সমাজকে রাজ্য সরকারের প্রকল্পগুলি নিয়ে সচেতন করতে অনুষ্ঠান প্রাঙ্গণে বেশ কয়েকটি স্টল লাগানো হয়।
এই প্রসঙ্গে জেলাশাসক এস অরুন প্রসাদ বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আদিবাসী সমাজের জন্য দুয়ারে সরকারের মধ্য বিশেষ সুবিধা করা হয়েছে।যাতে আদিবাসীরা সরকারের প্রতিটি প্রকল্পের সুবিধা অর্জন করতে পারে।তাছাড়া জয় জোহার পেনশন সহ বিভিন্ন সুবিধা তাদের দেওয়া হয়ে থাকে।
এই প্রসঙ্গে বিধায়ক তথা মেয়র বিধান উপাধ্যায় বলেন আদিবাসী সমাজের দেশকে স্বাধীন করতে অনেক অবদান রয়েছে। তাদের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেক গুলি প্রকল্প করেছেন এবং সর্বদায় তাদের পাশে রয়েছেন।সুন্দর ভাবে একটা অনুষ্ঠান করা যায় তা দেখে আমি খুব খুশি।উ.এন.ও দ্বারা ১৯৯৪ সালে সিদ্ধান্ত নেওয়া হয় প্রতি বছর ৯ই আগস্ট দিনটি আদিবাসী দিবস উপলক্ষে পালন করা হবে। আদিবাসী সমাজের কাছে আজকের এইদিন খুব বড় দিন,তাই এই দিনটি তারা প্রতি বছর পালন করে থাকে।তাছাড়া এইদিনের উপস্থিত ছিলেন সালানপুর পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী কর্মকার ঘাসি,সহ সভাপতি বিদ্যুৎ মিশ্র,সালানপুর বিডিও রাজেশ কুমার,সমাজসেবী ভোলা সিং সহ গ্রাম পঞ্চায়েত প্রধান উপপ্রধানরা ও সমিতির সদস্যগণরা।

TAGS

সম্পর্কিত খবর